আহ্বান
- Tamal Ghosh - পূজোর পাঁচালী ০৩-০৫-২০২৪

মেঘ গুরগুর তপ্ত রোদ্দুর এসব এখন শেষ
শিউলি ফুলের সুমিষ্ট গন্ধে এ যেন সপ্নের দেশ
আসছে জননী মাতিয়ে সারা ভুবন
সকলের মনে আনিছে নূতন সপন
পটকা আর বাজির বিকট আওয়াজে
সংগীত আর ভোমরার সুরের রেওয়াজে
এক বছরের পিপাসা মিটায়েছে ভোরের স্নিগ্ধ কুয়াশা
আসছে শরত নিয়ে এক নূতন ভাষা ¦¦

দশহাতে মোদের জগত্ জননী
সিংহের পিঠে সে মহিষাসুরমদ্দীনি
একপাশে কর্তিক গণেশ অন্নথায় সরস্বতী লক্ষী
মস্তকাপারে মহাদেব আছেন হয়ে সকলের সাক্ষী
পঞ্চমীতে পা রাখেন মা, ষষ্ঠীতে প্রাণ সৃষ্টি
শুধু মন ভাবে বাকী কয়দিন না হয় যেন বৃষ্টি
দশমীর দিন চোখে আসে জল
চলে যাবে মা করে নিশ্চল ¦¦

শুধু আশা মনে ফিরে এসো তুমি
ভুবন মাতিয়ে তোমা মধুর বাণী
সৃষ্টি কর এক সাবলীল প্রাণের ছটা
যেমন গঙ্গা নামিছে হয়ে শিবের জটা
যেন গাইতে পারি সাম্যের গান
যেন উচ্চারিতে পারি বেদের অমৃত বান
ভূমন্ডলের যত বিদ্বেষ সব কেড়ে লও
শান্তি দাও, শান্তি দাও, শান্তি দাও ¦¦

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।